আমাদের লক্ষ্য (Our Vision)
তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সাথে তাল মিলিয়ে স্বল্প সময়ে এবং স্বল্প খরচে জনগণের দোরগোড়ায় ডাক সুবিধা পৌছে দেয়ার মাধ্যমে গ্রাহকসন্তুষ্টি অর্জন করা এবং সততা, বিশ্বস্ততা ও জনসেবার ব্রত নিয়ে ফিজিক্যাল,ফাইন্যানশ্যাল, ইলেকট্রোনিকসহ সব ধরনের মানসম্মত সার্ভিস প্রদান করার মাধ্যমে বাংলাদেশ ডাক বিভাগকে বিশ্বমানসম্পন্ন প্রতিষ্ঠানে উন্নীত করা।
আমাদের উদ্দেশ্য ( Our Mission)
দেশের অভ্যন্তরে ও বিদেশে উচ্চমানসম্পন্ন ডাকসেবা প্রদানের মাধ্যমে গ্রাহকসন্তুষ্টি অর্জন । এ লক্ষ্যে বাংলাদেশ ডাক বিভাগের করণীয়:
- গ্রাহকচাহিদা পূরণের জন্য সচেষ্ট থাকা
- দক্ষ ও বিশ্বস্ত সেবা প্রদানের লক্ষ্যে কার্যকর পদক্ষেপ গ্রহণ করা
- কর্মচারীদের মাঝে সেবা প্রদানের প্রতিযোগিতামূলক মনোভাব সৃষ্টি এবং সেবা প্রদানের সময় গ্রাহকের সাথে তাদের সম্মানজনক আচরণ নিশ্চিত করা
- দেশের সামাজিক ও অর্থনৈতিক অবস্থার প্রতি লক্ষ্য রেখে প্রতিষ্টান পরিচালনা করা
- এলাকাভেদে দেশের সর্বত্র মানসম্মত সেবা প্রদান করা।
আমাদের সার্ভিসসমূহ( Our Services)
বাংলাদেশ ডাক বিভাগ জনসাধারণকে মূলত দুই ধরনের সার্ভিস প্রদান করে থাকে-
১। মূল সার্ভিস ২। এজেন্সি সার্ভিস
মূল সার্ভিস:
- সাধারণ চিঠিপত্র @ রেজিষ্টার্ড চিঠিপত্র @ জি ই পি @ ই এম এস @মনিঅর্ডার @ পার্সেল সার্ভিস @ভিপিপি
- ভিপিএল @ ডাকটিকেট বিক্রয় @ ডাকদ্রদ্য গহণ, প্রেরণ ও বিলি
এজেন্সি সার্ভিস :
- ডাক জীবন বীমা
- সঞ্চয় ব্যাংক, সঞ্চয়পত্র বিক্রয় ও ভাঙ্গানো
- প্রাইজ বন্ড এবং পোস্টাল অর্ডার বিক্রয় ও ভাঙ্গানো
- মোটরগাড়ীর ট্যাক্সটোকেন ইস্যু করা ও ড্রাইভিং লাইসেন্স ফি গ্রহণ ও নবায়ন
- বিড়ি ব্যান্ডেরল মুদ্রণ ও বিক্রয়
- টেলিফোন বিল গ্রহণ ও প্রি-পেইড কার্ড বিক্রয়
- সরকারের সকল প্রকার নন পোস্টাল টিকেট মুদ্রণ ও বিতরণ
- সরকারী সিদ্ধান্তক্রমে অন্য যে কোন সেবা
ডাকসেবার সময়সীমা (Standard time of Services)
সর্বজনীন ডাকসেবা (Universal Postal Services)
ক্রমিক নং |
ডাক সেবার ধরণ |
সেবা প্রদানের সময়সীমা |
১. |
সাধারণ চিঠি বিলি |
শহরের অভ্যন্তরে পরের দিন, দেশের অন্যান্য শহরে ২দিন এবং প্রত্যন্ত অঞ্চলে ৫দিন |
২. |
রেজি: চিঠি বিলি
|
শহরের অভ্যন্তরে পরের দিন দেশের অন্যান্য শহরে ২দিন এবং প্রত্যন্ত অঞ্চলে ৫দিন |
৩. |
জি ই পি |
শহরের অভ্যন্তরে পরের দিন এবং দেশের অন্যান্য জেলা শহরে ২দিন |
৪. |
ই এম এস |
ডাকঘরের বুক করার ৩৬ ঘন্টার মধ্যে বিলিকারী ডাক প্রশাসনে পৌঁছানো |
৫. |
এয়ার পার্সেল |
ডাকঘরের বুক করার ৭২ ঘন্টার মধ্যে বিলিকারী ডাক প্রশাসনে পৌঁছানো |
৬. |
মনি অর্ডার বিলি |
শহরের অভ্যন্তরে পরের দিন, দেশের অন্যান্য শহরে ২দিন এবং প্রত্যন্ত অঞ্চলে ৫দিন |
৭. |
ইলেক্ট্রনিক মনি অর্ডার |
মুহুর্তের মধ্যে দেশের যে কোন প্রান্তে পরিশোধ করা হয় |
৮. |
ওয়েস্টার্ণ ইউনিয়ন মানি ট্রান্সফার |
বিদেশ থেকে প্রেরিত টাকা মুহুর্তের মধ্যেই পরিশোধ করা হয় |
৯. |
ক্যাশ কার্ড |
গ্রাহকের চাহিদা অনুযায়ী পরিশোধ করা হয় |
আর্থিক সেবা (Financial Services)
ক্রমিকনং |
আর্থিক সেবার ধরণ |
সেবা প্রদানের সময় |
১. |
সঞ্চয় হিসাব/মেয়াদী হিসাব/সঞ্চয়পত্র |
প্রধান ডাকঘরে তাৎক্ষনিকভাবে। ম্যানুয়াল পদ্ধতিতে ২০ মিনিট এবং কম্পিউটার প্রযুক্তিতে ৩ মিনিটে সেবা প্রদান |
২. |
হিসাব স্থানান্তর |
এক জেলা থেকে অন্য জেলায়, এক অফিস থেকে অন্য অফিসে ১০দিন |
৩. |
মরনোত্তর দাবী |
আবেদনের তারিখ থেকে পরবর্তী একমাস |
৪. |
মেয়াদপূর্তি সেবা |
জিপিও ও প্রধান ডাকঘরে সাথে সাথে, উপজেলা অফিস, সাব অফিস ও শাখা অফিসে আবেদনের ১০দিনের মধ্যে |
ডাক জীবন বীমা (Postal Life Insurance)
ক্রমিকনং |
আর্থিক সেবার ধরণ |
সেবা প্রদানের সময়সীমা |
১. |
পলিসি গ্রহণ |
পলিসি গ্রহণ প্রক্রিয়া শুরু করার এক মাসের মধ্যে বীমা দলিল সরবরাহ |
২. |
হিসাব স্থানান্তর |
১৫দিনের মধ্যে |
৩. |
মরনোত্তর দাবী |
আবেদনের তারিখ থেকে তিন একমাস |
৪. |
ঋণ গ্রহণ |
আবেদনের তারিখ থেকে এক একমাস |
৫. |
মেয়াদপূর্তি সেবা |
আবেদনের তারিখ থেকে এক একমাস |
ডাকসেবা সম্পর্কে অভিযোগ দাখিল
(Complaints Relating to Postal Services)
ডাকসেবা সম্পর্কিত যে কোন অভিযোগ গুরুত্বের সাথে বিবেচনা করা হয়:
অভিযোগের ধরণ |
কোথায় করতে হবে |
নিষ্পত্তির সময়সীমা |
চিঠিপত্র,মনিঅর্ডার, পার্সেল সংক্রান্ত |
সংশিষ্ট পোস্টমাস্টার অনুলিপি সংশিষ্ট ডিপিএমজি |
তাৎক্ষণিকভাবে প্রাপ্তিস্বীকার। তদন্ত পূর্বক ৩ সপ্তাহের মধ্যে ফলাফল অভিযোগকারীকে অবহিতকরণ |
গুরুতর আর্থিক/ডাক সেবার অনিয়ম |
সংশিষ্ট ডিপিএমজি অনুলিপি সংশিষ্ট পিএমজি |
তাৎক্ষণিকভাবে প্রাপ্তিস্বীকার। তদন্ত পূর্বক ১ মাসের মধ্যে ফলাফল অভিযোগকারীকে অবহিতকরণ |
নীতি নির্ধারণী বিষয়ের সাথে সম্পৃক্ত অনিয়ম |
পিএমজি/ডাক অধিদপ্তর |
৭ দিনের মধ্যে প্রাপ্তিস্বীকার। কার্যক্রম গ্রহণ শেষে ৩মাসের মধ্যে ফলাফল অভিযোগকারীকে অবহিতকরণ বাংলাদেশ ডাক বিভাগ-এর ওয়েবসাইটেও উর্পযুক্ত ধরণের অভিযোগ প্রেরণ করা যেতে পারে। |
মানসম্মত সার্ভিসসমূহ (Quality Services)
দেশের অভ্যন্তরে গ্যারান্টিড এক্সপ্রেস পোস্ট (GEP)এরমাধ্যমে ডাকদ্রব্যাদি গ্রহনের পর দ্রুত পরিবহন করে ২৪ ঘন্টার মধ্যে প্রাপকের নিকট বিলি করা হয়। এক্সপ্রেস মেইল সার্ভিস ( ই এম এস ) এর মাধ্যমে দেশের বাইরে ৭২ ঘন্টার মাধ্যে বিলি করা হয়।
আমাদের গ্রাহক (Our Customers)
- দেশের অভ্যন্তরে এবং দেশের বাইরে যে সকল নাগরিক ডাকসেবা গ্রহণ করে থাকেন
- দেশের এবং বাইরের বিভিন্ন সরকারী বেসরকারী প্রতিষ্ঠান যারা ডাকের মাধ্যমে সেবা গ্রহণ করে থাকে
- বিভিন্ন ব্যবসায়িক প্রতিষ্ঠান যারা ডাক সার্ভিসের মাধ্যমে ডকুমেন্ট,পার্সেল প্রেরণ করে থাকে
- সর্বোপরী, ডাকের স্বার্থসংশিষ্ট সকল পর্যায়ের সরকারী,আধা-সরকারী,স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান
গ্রাহকের প্রতি আমাদের প্রতিশ্রুতি (Commitment to our Customers)
- গ্রাহকের প্রতি আমাদেরা আছে শ্রদ্ধা,সৌজন্য ও সহযোগিতামূলক মনোভাব
- সর্বোত্তম সেবা প্রদানের মানসিকতা
- দেশের প্রত্যন্ত অঞ্চলের ডাক সেবা প্রদানের নিশ্চয়তা,ডাকদ্রব্যাদির নিরাপত্তা বিদান
- আমানতকারীর আমানতের নিশ্চয়তা প্রধান
- ডাক বিভাগ এলাকা নির্বিশেষে দেশের সকল জনগণের কাছে সর্বজনীন ডাকসেবা (চিঠিপত্র) পৌছে দিতে অঙ্গীকারাবদ্ধ। গ্রাহকের নিকট ডাকবিভাগের প্রত্যাশা (Expectations From Our Customers)
- ডাকদ্রব্যাদির উপর পাপকও প্রেরকের পূর্ণ ঠিকানা স্পষ্টাক্ষরে লেখা
- প্রারকের ঠিকানায় পোস্টকোড উলেখ করা
- রেজিষ্টার্ড (Registered),ইনশিওকড(Insured),জি ই পি (GEP),ই এম এস (EMS),পার্সেল (Parcel), এর ক্ষেত্রে প্রয়োজনীয় ফর্ম সঠিকভাবে পূরণ করা
- ডাকদ্রব্যাদি ডাকঘরে দেওয়ার পূর্বে সঠিক ডাকমাশুল ব্যবহার করা
- অবৈধ দ্রব্যাদি ডাকে না দেওয়া
- নির্ধারিত আকারের বাইরে ডাকদ্রব্যাদি বুক না করা
- সুশৃঙ্খলভাবে লাইনে দাড়িয়ে ডাকদ্রব্যাদি বুক করা
- প্রতিটি বহুতল ভবনের পোস্টবক্স গ্রাউন্ড/ফার্স্টফ্লোরে স্থাপন করা
- ব্যাবসাপ্রতিষ্ঠান ও বাল্ক মেইলের জন্য ব্যক্তি/প্রতিষ্ঠানের নামে পোস্টবক্স ব্যবহার করা
- ডাক বিভাগের ওয়েবসাইট থেকে প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করা
ওয়েবসাইটঃ www. bangladeshpost.gov.bd.
পরিকল্পনা ও বাস্তবায়নে: মন্ত্রিপরিষদ বিভাগ, এটুআই, বিসিসি, ডিওআইসিটি ও বেসিস